WIKI KOLKATA

মেগা কেবল টিভি শো প্রদর্শনী 2024 কলকাতায় শুরু হল

2.38K ইভেন্ট 6 months ago

কলকাতার ২৫ তম মেগা প্রদর্শনী কেবল টিভি শো ২০২৪, ভারত এবং সার্ক অঞ্চলে ডিজিটাল কেবল টেলিভিশন, ব্রডব্যান্ড এবং ওটিটি-র অন্যতম বৃহত্তম ট্রেড শোএর আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো। ৯ থেকে ১১ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত কলকাতার বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে (মিলন মেলা) অনুষ্ঠিত এই তিনদিনের মেগা প্রদর্শনীর এবার রজত জয়ন্তী বর্ষ ।

২০২৩ সালে ভারতীয় সম্প্রচার এবং কেবল টিভি বাজারের মূল্য US$১৩.৬১ বিলিয়ন এবং ২০২৯ সাল পর্যন্ত বার্ষিক বৃদ্ধির হার ৭.৮৫ শতাংশ নিবন্ধন করার অনুমান করা হচ্ছে।
শ্রী পবন জাজোদিয়া চেয়ারম্যান এক্সিবিশন সিটিএমএ বলেন, “এই বছর কেবল টিভি শো ২০২৪ হবে কলকাতার ইতিহাসে সবচেয়ে বড় শো যা ১৯৯৭ সাল থেকে সফলভাবে ২৫ বছর পূর্ণ করেছে যখন এটি কলকাতায় কয়েকটি স্টল এবং অংশগ্রহণকারীদের নিয়ে আয়োজন করা হয়েছিল। আইস স্কেটিং রিঙ্গে শুরু হয়েছিল। তিন দিনব্যাপী বি২বি মেগা শো কলকাতার বিস্তীর্ণ মিলন মেলা প্রাঙ্গণে ৯২ টি স্টল, ৮৫টি প্যাভিলিয়ন এবং ৮০ টির ও বেশি অংশগ্রহণকারী সহ সারা দেশ ও বাংলাদেশ থেকে ৫০,০০০ জনের ও বেশি লোকের উপস্থিতির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে।”

কলকাতা-ভিত্তিক কেবল টিভি ইকুইপমেন্ট ট্রেডার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (সিটিএমএ) দ্বারা আয়োজিত এই তিন দিনের বি২বি মেগা প্রদর্শনীতে জনসাধারণের জন্য বিনামূল্যে প্রবেশ, এবং সমস্ত প্রধান মাল্টি-সিস্টেম অপারেটর (এমএসও) এবং ব্র্যান্ডগুলি অংশগ্রহণ এর সাথে সর্বশেষ প্রযুক্তি, পণ্য, সমাধান এবং পরিষেবাগুলির প্রদর্শন করা হবে।

শ্রী কে কে বিনানী, সেক্রেটারি, সিটিএমএ বলেন, “সিটিএমএ গত ৩০ বছর ধরে পূর্বাঞ্চলে কেবল টেলিভিশন সেক্টরের কণ্ঠস্বর। যেহেতু সরকার তিন দশকের পুরনো কেবল টেলিভিশন নেটওয়ার্ক (নিয়ন্ত্রণ) আইন, ১৯৯৫ প্রতিস্থাপনের জন্য সম্প্রচার পরিষেবা (নিয়ন্ত্রণ) বিল, ২০২৩-এর খসড়া চূড়ান্ত করার দিকে কাজ করছে, তাই ভারতে সিটিএমএ কেবল টেলিভিশন নেটওয়ার্কগুলির ভয়েস এবং দাবিগুলি সরবরাহ প্রকাশ করতে থাকবে।”

১০,০০০-এর বেশি কেবল অপারেটর, এমএসও এবং প্রতিনিধি, ব্যবসায়ী, নির্মাতা, চ্যানেল অংশীদার, পরিবেশক, সম্প্রচারক এবং মাল্টি-সিস্টেম অপারেটর (এমএসও) সারা ভারত এবং বিদেশ থেকে কেবল টিভি শো ২০২৪ পরিদর্শন করবে বলে আশা করা হচ্ছে।
শ্রী রাজেশ দোশি, সভাপতি, সিটিএমএ বলেন, “কেবল টিভি শো, গত কয়েক বছর ধরে, পূর্বাঞ্চলের ক্যাবল অপারেটরদের কাছে সর্বশেষ প্রযুক্তিগত উন্নয়ন এবং তারের টেলিভিশন সেক্টরের পরিবর্তনগুলি প্রদর্শনের গতি বজায় রেখেছে এবং এর পরিধি প্রসারিত করে চলেছে। এবং সার্ক অঞ্চলে এটি তার ধরণের সবচেয়ে বড় শো হয়ে উঠেছে।”

শ্রী রাজেন্দ্র প্রসাদ আগরওয়াল সহ-সভাপতি সিটিএমএ, বলেন, “প্রতিযোগিতা প্রযুক্তির চ্যালেঞ্জ সত্ত্বেও, সিএটিভি সেক্টর বিনোদন এবং শিক্ষামূলক বিষয়বস্তুর পাশাপাশি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী নতুন গ্রামীণ অঞ্চল গুলিকে কভার করার জন্য তার বৃদ্ধি অব্যাহত রেখেছে ৷ এর সাহায্যে, সিএটিভি নেটওয়ার্ক অস্পৃশ্য গ্রামীণ এলাকায় প্রসারিত করতে এবং ভারতের একটি উল্লেখযোগ্য পরিষেবা প্রদানকারী হিসাবে তার পদচিহ্ন প্রসারিত করার জন্য পরিকাঠামোগত চ্যালেঞ্জগুলি অতিক্রম করেছে।

বর্তমানে, ভারতে ১৫০০ টিরও বেশি এমএসও রয়েছে ৷ পশ্চিমবঙ্গের ক্যাবল টেলিভিশন (সিএটিভি) সেক্টর শহর ও গ্রামীণ এলাকায় টেলিভিশন সফ্টওয়্যার এবং ইন্টারনেট পরিষেবা প্রদান করে প্রায় ১০ মিলিয়ন কেবল হোমকে কভার করবে বলে অনুমান করা হয়েছে।

২৫তম সিএটিভি শো ২০২৪-এ সোনার পৃষ্ঠপোষক হিসেবে অ্যালায়েন্স ব্রডব্যান্ড এবং মেঘবালা ব্রডব্যান্ড রয়েছে; এমআরএমপিএল, এস জি বেলডন, SyRotech এবং বিশ নেট সিলভার স্পন্সর হিসেবে; ব্রোঞ্জ স্পন্সর হিসেবে CtrlS, ডিজিসোল, এক্সট্রিম, সিনেট এবং স্টার ।

Latest Update