WIKI KOLKATA

ছোট ব্যবসায়ীদের জন্য সুখবর ! অনলাইনে ক্রেতা জোগাবে সিসপিডিয়া

3.98K ইভেন্ট 9 months ago

ডলি ঘোষ, কলকাতা: প্রতিযোগিতার বাজারে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠী যখন কার্যত মুখ থুবড়ে পড়তে বসেছে তখন তাদের অনলাইনে উৎপাদিত দ্রব্য সরাসরি ক্রেতাদের কাছে বিক্রি করতে অভিনব উদ্যোগ নিল সিসপিডিয়া টেকনোলজিস প্রাইভেট লিমিটেড। তাদের উদ্যোগে চালু হল ‘মেঘদূত ডিজিটাল প্ল্যাটফর্ম’ নামে একটি স্টার্ট আপ। ক্লাউড কিচেন থেকে পাড়ার মুদির দোকান, ই-কমার্সে কেনা-বেচা এমনকি পেট্রোল পাম্পের তেল বিক্রিকেও একই প্ল্যাটফর্মে জায়গা দিতে উদ্যোগী হয়েছে কোম্পানিটি।

এক কথায় মেঘদূত ডিজিটাল প্ল্যাটফর্ম হল চালু খুচরো ব্যবসার ক্ষেত্রে ‘যেকোনও সময়, যেকোনও জায়গায়, যেকোনও ডিভাইস ও যেকোনও অপারেটিং সিস্টেমে’ ব্যবহার করার উপযোগী একটি প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম ব্যবসায়িক প্রসেসকে ডিজিটাইজ ও অটোমেটিক করে দেয়। যার ফলে তারা দক্ষতার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে পারবে।

এছাড়াও এই প্ল্যাটফর্মে পয়েন্ট অফ সেলস (POS), বিলিং, কেনাকাটা, বিভিন্ন তালিকা ম্যানেজ করা এবং ব্যাক-এন্ডে অন্যান্য খরচের হিসেব রাখার ব্যাপারে সহায়তা দেবে। শুধু তাই নয়, এটিতে অটোমেটিক প্রচার, ছাড়, লয়্যালটি প্রোগ্রাম এবং এখন কিনে পরে দাম মেটানোর (বাই নাউ পে লেটার বা বিএনপিএল) সুবিধার ব্যাবস্থাও রয়েছে। এর মাধ্যমে যেমন আলাদা আলাদা ব্যাবসায়িক সাইট এক্সেস করা যাবে তেমনই রেস্তোরাঁ, কাফে, ফাস্ট-ফুড সংস্থা, ক্লাউড কিচেন অথবা এসবের মতো সংস্থার খাবার-দাবার থেকে মুদিখানা, এমনকি প্রয়োজনীয় দোকান ও পেট্রোল পাম্পের মতো ব্যবসার এন্ড টু এন্ড বাণিজ্যিক প্রসেসের সুবিধা থাকছে। একই প্ল্যাটফর্মে এতগুলো সুযোগ-সুবিধা আর কোথাও নেই। প্রযুক্তিগত উদ্ভাবনীর ক্ষেত্রেও নতুন ছাপ রাখছে সংস্থাটি। এর ফলে সুবিধা হবে অতি ক্ষুদ্র ব্যবসায়ীদের । আইওটি (IOT)ভিত্তিক ইন্টেলিজেন্ট ডিভাইস এই প্ল্যাটফর্মে এম্বেড করা হয়েছে।
এর ফলে সিসপিডিয়ার পেটেন্ট-পেন্ডিং স্মার্ট ভেন্ড আইওটি কাজে যুক্ত করে এমন চা-কফি ভেন্ডিং মেশিনের জন্য কোনও লোক রাখতে হবে না। মোবাইলে কিউআর কোড ব্যবহার করে ক্রেতারা নিজেই এটি অপারেট করে পানীয় নিতে পারবেন। দোকানের মধ্যেই যে এই মেশিন রাখতে হবে, এমন বাধ্যবাধকতা নেই। শুধু দেখে নিতে হবে সেই জায়গায় মেঘদূত প্ল্যাটফর্ম প্লাগ-ইন করা যাচ্ছে কিনা।
একই প্ল্যাটফর্মে লয়্যালটি প্রোগ্রাম, ডেলিভারি পরিষেবা, ডিজিটাল মার্কেটিংয়ে সহায়তা-সহ আরও অনেক সুবিধা রয়েছে। ভবিষ্যতে ক্ষুদ্র ব্যবসায় ঋণ ও বিমাকৃত প্রোডাক্ট দেওয়ার ভাবনাও রয়েছে এই সংস্থার যাতে নতুন ও ক্ষুদ্র উদ্যোগীরা ব্যবসা বৃদ্ধির সুযোগ পেতে পারেন।
নিউটাউন বিসনেস ক্ল্যাবে এটির আনুষ্ঠানিক উদ্বোধনের পর সংস্থার নির্দেশক সুমিত বাগচি বলেন, বড় ব্যবসায়ীদের সঙ্গে যাতে ছোট ব্যবসায়ীরাও প্রতিযোগিতায় পিছিয়ে না পড়ে, উল্টে তাদের চ্যালেঞ্জ জানাতে পারে সেই ভাবনা থেকেই এই প্ল্যাটফর্ম।

Latest Update