WIKI KOLKATA

দুবাইতে শিল্প বৈঠক মুখ্যমন্ত্রীর, কলকাতায় বিশ্বমানের মল খুলছে লুলু শিল্পগোষ্ঠী

5.88K খবরে কলকাতা 10 months ago

শুক্রবার মুখ্যমন্ত্রী একাধিক বৈঠক করেন লুলু গ্রুপের পাশাপাশি আরব আমিরশাহির বৈদেশিক বাণিজ্য দফতরের মন্ত্রীর সঙ্গেও। গুরুত্বপূর্ণ বৈঠক হয় একাধিক শিল্প গোষ্ঠীর সঙ্গেও। রাজ্যে আয়োজিত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে তাদের আসতে আহ্বান জানান মুখ্যমন্ত্রী। লুলু শিল্প গোষ্ঠীর সঙ্গে আলোচনার মধ্য দিয়ে একাধিক দিশা তৈরি হয়েছে। কলকাতায় বিশ্বমানের একটি মল খুলতে চলেছে এই শিল্প গোষ্ঠী। আজকের বৈঠকে ওই শিল্পগোষ্ঠী চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও ওই শিল্প গোষ্ঠী রাজ্যে আরও বিভিন্ন বিষয়ে বিনিয়োগ করার ইচ্ছে প্রকাশ করেছে বলে খবর। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আরব আমিরশাহীর বৈদেশিক বাণিজ্য দপ্তরের মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গেও একাধিক বিষয়ে আলোচনা হয়। পশ্চিমবঙ্গের শিল্প স্থাপনের বিষয় যথেষ্ট উৎসাহ দেখিয়েছে বলে জানা গিয়েছে। শিল্প-বাণিজ্য সম্মেলনে আসতে অনুরোধ জানান। প্রসঙ্গত গতবছরের শিল্প-সম্মেলনে সহযোগী দেশ ছিল আরব আমিরশাহি। মুখ্যমন্ত্রী বৈঠক করে আরব আমির শাহির মন্ত্রী ড. থানি বিন আহমেদ অল জেউদির সঙ্গে। মূলত তাঁদের মধ্যে যে বিষয় নিয়ে আলোচনা হয়:
১. বাংলা ও আরব আমিরশাহির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করা এবং বাংলা থেকে দুবাই থেকে আমদানি-রফতানি করা।
২. আরবের মন্ত্রীকে হিসেব দিয়ে মুখ্যমন্ত্রী দেখান বাংলা থেকে রফতানি হয় তার ১২% শতাংশ আরব আমিরশাহিতে যায়।
৩. মুখ্যমন্ত্রী জানান, ভারতের মধ্যে অর্থনৈতিক অগ্রগতির প্রসঙ্গে সবচেয়ে এগিয়ে রয়েছে বাংলা এবং আগামী ২৩-২৪ আর্থিক বছরে বাংলার জিডিপি ২১২ বিলিয়ন হবে।
মমতা বন্দ্যোপাধ্যায় এই বিদেশ সফর থেকে বাংলার বিনিয়োগের ক্ষেত্রে একাধিক রাস্তা খুলবে বলে আশা করছে রাজ্য প্রশাসন। সেই সঙ্গে বাংলার ফুটবলের উন্নতিতেও স্পেনের নামি ক্লাবের সহযোগিতা আসছে।

Latest Update