WIKI KOLKATA

নারীকে আটকানো অনেক সহজ। আবার হারানোও অনেক সহজ

10.55K সাহিত্যের কলম 12 months ago

টাইম লাইনে আজকে সারাটা দিন একটা কথা ঘুরছে:
কথাটি হলো :
“জাস্টিন ট্রুডোর ক্ষমতায়, বিল গেটসের টাকায়, ফুটবলার হাকিমির জনপ্রিয়তায় আর হুমায়ন ফরিদীর ভালোবাসায়, তাহসানের কন্ঠে কিংবা হৃতিক রোশানের স্মার্টনেসে !
কোন কিছুই নারীকে আঁটকাতে পারেনি, নারী আসলে কিসে আঁটকায় ?”
আমার মতে, নারীরা আটকায় শ্রদ্ধায়, সম্মানে, মায়ায়, সত্যিকারের ভালোবাসায়। যে তাকে বোঝে তার কাছে আটকায়। যে তাকে কোয়ালিটি টাইম দেয় তার কাছে আটকায়, হোক ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ২৪ মিনিট, তবু কেবল তাকেই সেই সময় দিবে। কথার খোটা দিবে না। অসম্মানিত করবে না, কথায় কথায় পুরুষত্ব দেখাবে না। নিজের বাড়ির লোকের সামনে বউকে অহেতুক ছোট হতে দেখলে প্রতিবাদ করবে, প্রতিবাদের সুযোগ না থাকলে অন্তত বউয়ের সাথে পবিবারের লোকদের নিয়ে লাফ দিয়ে পড়বে না। সব নারীরা গয়না – শাড়ি তে আটকায় না, সাধ করে বেলী ফুলের মালা এনে হাতে দিলেও তাতে আটকায়। নারীরা আটকায় পাশে থেকে আস্থায়, হারানোর ভয় যদি না থাকে। নারীরা আটকায় বাড়ি ফেরার সময় ভালোবাসা দিয়ে ছোট্ট কোন কিছু তার জন্য আনলে। তার মতের গুরুত্ব দিলে।
নারীদের আটকানো অনেক সহজ। আবার হারানোও অনেক সহজ। বহু নারী আটকিয়ে না বরং সমাজ ও লোক লজ্জার ভয়ে জোড়া তালি দিয়ে মানিয়ে নিয়ে থাকে। তাকে আসলে আটকে থাকা বলে না। ভালোবাসার থেকেও সম্মানটা ঠিক ঠাক মত পেলে নারীরা আটকে থাকে ।

লিখেছেন : সাবরিনা খান
ঢাকা , বাংলাদেশ

Similar News

Latest Update