WIKI KOLKATA

মুভি রিভিউ : “শহরের উষ্ণতম দিনে”

7.13K বিনোদন 1 year ago

সত্যজিৎ দেব: পরিচালক এতো সুন্দর ভাবে অতীত থেকে বর্তমানে গল্প টি তৈরী করেছেন দেখে মনে হয় কেউ বাটারের উপর বাটার নাইফ চালাচ্ছে। সাধারণত এইরকম গল্পে প্রায় সময় দেখা যায় হঠাৎ চরিত্র গুলোতে পরির্বতন আসে কিন্তু এই পরিবর্তন এলো কেনো ? কি এমন পরিস্থিতিতে একজন হাসিখুশি মানুষ এতো serious হয়ে যায় ? এই সবকিছু ঠিক তেমন ভাবে দেখানো হয় না , ঠিক এইখানে এই মুভি টি বাজি মারে , একটি বন্ধুদের সার্কেল অতীতের কলেজ লাইফ থেকে বর্তমানের পরিস্থিতি তে তারা কি ভাবে এলে , এবং তাদের emotions , feelings সবকিছু কে অনুভব করা যায় , এর প্রধান কারণ হলো পরিচালক মুভিতে চরিত্রগুলোর amature থেকে maturity hit করার যাত্রাকে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন , তাও নন লিনিয়ার গল্প বলাতে যেভাবে উনি এতো স্মুত ট্রানজিশন করেছেন তা ব্যাপক লাগে তাই দর্শকরা পুরো মুভির সঙ্গে নিজেকে যুক্ত করে ফেলে । আর তা আপনারা প্রথম দশ মিনিটের মধ্যেই বুঝে যাবেন ।

সবাই জানে যে এই মুভিতে বিক্রম ও সোলাঙ্কি ভালোবাসা আছে , কিন্তু গল্পটি মূলত শুধু তাদের নিয়ে নয় , এটা কয়েকজন বন্ধুদের গল্প , এমন অবস্থায় এই রোমান্টিক ব্যাপরটি মুভির অনুভুতি কে ডমিনেট করতে পারতো কিন্তু চরিত্রগুলো এবং তাদের গল্প কে এমনভাবে সাজানো হয়েছে যে এই রোমান্টিক ব্যাপরটি মুভিতে এক আলাদা মজা যোগ করে দেয় । প্রত্যেকটি চরিত্রের কাছে নিজেকে জাহির করার ভালো সময় ছিলো এবং তারা তা করেছে , হতে পারে কয়েকজনের সিন মুভিতে একটু কম তবু তারা দর্শকদের উপর বেশ ভালো প্রভাব ফেলেছে এর প্রধান কারণ প্রত্যেকটি চরিত্র কে অনেক যত্ন ও আবেগের সঙ্গে লেখা হয়েছে , চারিত্রিক পরিবর্তন বেশ ভালো ভাবে দেখানো হয়েছে , যেমন প্রধান চরিত্র কলেজে কেমন ছিলো আর বর্তমানে কেমন আছে , সে কি পরিস্থিতি দিয়ে যাচ্ছে এবং তার মানসিক অবস্থা কেমন সব কিছু টের পাওয়া যায়।

সিনেমাটিতে অনেক ভালো ভালো গান আছে যেগুলো শুনতে খুবই ভালো লাগে , কিন্তু মুভিতে কি ভাবে গানগুলো ব্যবহার করা হয়েছে তা অতি গুরুত্বপূর্ণ কারণ ভালো হলে সিনেমার ফিল দ্বিগুণ হবে আর তা না হলে ফিল টাই মাটি হবে , বলা বাহুল্য মুভিটিতে গানের ব্যবহার খুবই ভালো ভাবে হয়েছে , যেমন মুভির শেষের দশ মিনিটে একটি দুঃখজনক ঘটনা আছে , চরিত্রগুলো ইম্পেক্টফুল হওয়ার জন্য এমনিতেই সিনটি কষ্ট দেয় তার উপর ব্যাক গ্ৰাউণ্ড এ বাজা গান টি কষ্ট টি কে আর ও জেনো বারিয়ে তুলে ।
এবং শেষটা সেই ৯৬ এর মতোই যা হয়তো দর্শক মণ্ডল এরকম চায় নি , এমন কি আমিও চায়নি গল্পটি এমন ভাবে শেষ করুক কিন্তু হয়ত এই সমাপ্তির দরুন সিনেমা টি এতো স্ট্যাণ্ড আউট করে ।

Latest Update