WIKI KOLKATA

নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো ছুটবে শীঘ্রই

9.21K খবরে কলকাতা 1 year ago

বিদিতা ঘোষ : চলতি অর্থ বর্ষেই চালু হতে চলেছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো। কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ দ্রুত গতিতে চলবে। জানালেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার উদয় কুমার রেড্ডি। এই নতুন রূটের ভাড়ার তালিকাও ঘোষণা করেছেন তিনি। দক্ষিণেশ্বর থেকে রুবি পর্যন্ত ভাড়া হচ্ছে ৪৫ টাকা।
শীঘ্রই চালু হচ্ছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা। শনিবার কলকাতা মেট্রো রেল ভবন এক সাংবাদিক বৈঠকে এই আশার বাণী শোনালেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার উদয় কুমার রেড্ডি। নতুন অর্থবর্ষেই এই নতুন রূটে মেট্রো রেল চলবে। ফেব্রুয়ারির শেষের দিকেই চালু হওয়ার কথা ছিল নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত কলকাতা মেট্রোর প্রসারিত অংশ। রেলওয়ে নিরাপত্তা কমিশনের অনুমোদন পেতে দেরি হওয়ায় এই বিলম্ব বলে মেট্রোরেল সূত্রে খবর। নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত প্রসারিত অংশ ৫.৪ কিলোমিটার। এই নতুন মেট্রো রুটে ভাড়া হতে চলেছে-

দক্ষিণেশ্বর থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) – ৪৫ টাকা

ধর্মতলা, চাঁদনীচক, পার্ক স্ট্রিট, কালীঘাট থেকে হেমন্ত মুখোপাধ্যায় – ৪০ টাকা

মহানায়ক উত্তম কুমার (টালিগঞ্জ) থেকে হেমন্ত মুখোপাধ্যায় – ৩৫ টাকা

প্রথম ধাপে দু’কিলোমিটার পর্যন্ত ভাড়া ৫ টাকা

দ্বিতীয় ধাপে ২-৫ কিলোমিটার পর্যন্ত ভাড়া ১০ টাকা

তৃতীয় ধাপে ১০-২০ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৩০ টাকা।

বাণিজ্যিকভাবে যাত্রা শুরুর আগে নিরাপত্তা কমিশন যে পরিবর্তনগুলি চেয়েছিল তা করা হয়েছে। দক্ষিণেশ্বর থেকে রুবি অর্থাৎ হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশন পর্যন্ত বাণিজ্যিকভাবে মেট্রো চলাচল শুরু হয়ে গেলে নিউ গড়িয়া বা কবি সুভাষ হবে প্রথম মেট্রো স্টেশন যা দুটি মেট্রো করিডরের মধ্যে একটি ট্রানজিট পয়েন্ট হিসাবে কাজ করবে।

একনজরে :
নিউ গড়িয়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্প

৩০ কিলোমিটার দীর্ঘ অরেঞ্জ লাইনে ২৪টি স্টেশন থাকবে

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত প্রথম পর্যায়ে চালু হবে মেট্রো পরিষেবা

এই অংশে থাকছে পাঁচটি নতুন স্টেশন

হাইল্যান্ড পার্ক (সত্যজিৎ রায়),

অজয়নগর (জ্যোতিরিন্দ্র নন্দী),

অভিষিক্তা মোড় (কবি সুকান্ত)

এবং রুবি মোড় (হেমন্ত মুখোপাধ্যায়)

গড়িয়া থেকে রাজারহাট হয়ে বিমানবন্দরগামী মেট্রোর অরেঞ্জ লাইনের জন্য চিংড়িঘাটা এবং মেট্রোপলিটান এলাকায় তৈরি হবে ৮০০ মিটার লম্বা আন্ডারগ্রাউন্ড টানেল। এখানে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার।

Latest Update