WIKI KOLKATA

কলকাতা রেলওয়ে স্টেশনে নতুন বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র পাচ্ছে শহরবাসী

9.69K পর্যটন 1 year ago

ডিইউ ডিজিটাল গ্লোবাল (DUDigital Global Ltd) কলকাতা রেলওয়ে স্টেশন (চিৎপুরে) তাদের নতুন বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র উদ্বোধনের কথা ঘোষণা করেছে। ব্যবসা পর্যটনসহ নানা কারণে বাংলাদেশে যেতে ইচ্ছুক ভিসা আবেদনকারী ভারতীয় নাগরিকদের স্বাচ্ছন্দ ও সুবিধা বৃদ্ধি করায় এই নতুন কেন্দ্র তৈরির উদ্দেশ্য। কলকাতা স্টেশনে এই বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র পরিচালনা করবে ডিইউ ডিজিটাল নামের একটি প্রথম সারির ভিসা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সংস্থা, যারা ইতিমধ্যে কলকাতা এবং শিলিগুড়ির বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্রগুলি পরিচালনা করছে।

এদের বর্তমান কেন্দ্র দুটির ঠিকানা – কলকাতায়, প্রথম তল, প্লট নাম্বার ১৫ (ইনফিনিয়াম ডিজি স্পেস),সিপি ব্লক, সেক্টর ৫, সল্টলেক এবং শিলিগুড়িতে দোকান নং ৩০, ৩১, ইন্টারন্যাশনাল মার্কেট দ্বিতীয় তল, সেবক রোড, পানি ট্যাংকি মোড়ের কাছে।

ভারত এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো মজবুত করতে এই বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র স্থাপন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর ফলে ভারতীয় নাগরিকদের কাছে বাংলাদেশের ভিসা পাওয়া আরও সহজ হবে এবং দু’দেশের মধ্যে বাণিজ্য এবং পর্যটনের আরো প্রসার ঘটবে।

কলকাতার এই বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র থেকে বাংলাদেশের ভিসা আবেদন জানানোর সম্পূর্ণ প্রক্রিয়া এবং ভিসা সংক্রান্ত সর্বশেষ তথ্য পাওয়া যাবে। এরপরে আবেদনকারীরা সল্টলেক বা শিলিগুড়ির আবেদন কেন্দ্রে গিয়ে বাংলাদেশের ভিসার জন্য আবেদন জানাতে পারবেন। তাদের নিজেদের আবেদন পত্র জমা দেওয়ার জন্য আগাম কোন অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে না। এছাড়াও এই কেন্দ্র গুলিতে ভিসার আবেদনপত্র পূরণ, ছবি তোলা, পাসপোর্ট জমা নেওয়া এবং প্রদান সহ বহু সংখ্যক পরিষেবা পাওয়া যাচ্ছে।

আশা করা যাই কলকাতায় নতুন বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র বাংলাদেশ এবং ভারতের মধ্যে পর্যটন এবং ব্যবসার প্রসারে এক অন্যতম অনুঘটক হিসেবে কাজ করবে। ভারত এবং বাংলাদেশের মধ্যে যাতায়াত ব্যবস্থাকে আরো মজবুত করতে নিজেদের প্রতিশ্রুতি পূরণের অংশ এই কেন্দ্র। আগামী দিনে ভারত থেকে আরও বেশি সংখ্যক দর্শনার্থীকে বাংলাদেশে স্বাগত জানাতে প্রস্তুত।

ডিইউ ডিজিটাল গ্লোবাল লিমিটেড সমগ্র বিশ্বের ১৪৩ টি দেশে ৩৫ টি নিজস্ব ভিসা আবেদন কেন্দ্র পরিচালনা এবং ৩৫৪৬ টি আবেদন কেন্দ্রে অংশীদারিত্বের মধ্য দিয়ে ছয়টি সরকারের সঙ্গে কাজ করছে।

Latest Update