WIKI KOLKATA

কলকাতায় আবারও সাইবার-প্রতারণার ঘটনা

4.89K খবরে কলকাতা 2 years ago

সাইবার-প্রতারণার ঘটনা আবার। রাজাবাগান থানার বাসিন্দা মহম্মদ ইকবাল কলকাতা পোর্ট ডিভিশনের সাইবার সেলে সম্প্রতি একটি অভিযোগ দায়ের করেন। যার সারাংশ, একটি লিঙ্কে ক্লিক করে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিয়ে ফেলেছিলেন একটি ‘ফিশিং’ (‘phishing’) ওয়েবসাইটে। এবং কিছুক্ষণের মধ্যেই ১,৯৮,০০০ টাকা অ্যাকাউন্ট থেকে লোপাট।
যাঁরা অবগত নন, তাঁদের জ্ঞাতার্থে জানাই, ‘ফিশিং’ হচ্ছে এক ধরনের জালিয়াতি যেখানে কোনও আপাত ভরসাযোগ্য সংস্থা বা ব্যক্তি আপনাকে ইমেইল বা অন্য কোনও ডিজিটাল মাধ্যম দ্বারা এমনভাবে ভুল বোঝাবে যে আপনি তাদের সঙ্গে আপনার ব্যক্তিগত তথ্য, যেমন ব্যাঙ্ক ডিটেলস, লগ-ইন আইডি বা পাসওয়ার্ড ইত্যাদি শেয়ার করবেন।
ওই ওয়েবসাইটটি যে সাইবার-প্রতারণায় ব্যবহৃত সাইট, সেটা না বোঝার কারণ ছিল না কলকাতা সাইবার সেলের অফিসারদের। অনুসন্ধানে নেমে জানা যায়, টাকা গেছে PayTm ওয়ালেট-এ। দ্রুত PayTm কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ১,০৪,৪৮৫ টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করেন সার্জেন্ট মনজিৎ গোয়েল এবং সাব-ইনস্পেকটর হয় মহম্মদ আসাদুল্লা খান।

‘ফ্রিজ’ করে দেওয়া হয় অ্যাকাউন্টটি। আদালত থেকেও কর্তৃপক্ষের উপর নির্দেশ জারি হয়েছে বাকি টাকা দ্রুত অভিযোগকারীকে ফেরত দেওয়ার জন্য উদ্যোগী হতে। কলকাতা পুলিশ চেষ্টা চালাচ্ছে, যাতে যত তাড়াতাড়ি সম্ভব বাকি টাকা ফেরত পান ইকবাল।

Latest Update