WIKI KOLKATA

এক টিকিটেই কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ

3.49K পর্যটন 2 years ago

সুসেন সাহা: শীতের শুরুতেই কলকাতাবাসী, বিশেষত কচিকাচাদের জন্য সুখবর। কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরতে গেলে থাকছে না লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি। এখন থেকে একবার টিকিট কাটলেই তাই দিয়ে ঢোকা যাবে ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি, ভিক্টোরিয়ার মত কলকাতার ২১টি দর্শনীয় স্থানে। মাত্র ৪৯৫ টাকা খরচ করে এই টিকিট কিনলে সাতদিন অবধি তা ব্যবহার করা যাবে। এই উদ্যোগ নিয়েছে রাজ্যের পর্যটন দপ্তর।
জানা যাচ্ছে, এই টিকিটে উপভোগ করা যাবে নিকোপার্কের কিছু রাইড, দেখা যাবে সায়েন্স সিটির কিছু বিজ্ঞান চর্চার শো। এই সব জায়গাতেও প্রবেশ করা যাবে ওই টিকিটের QR কোডের মাধ্যমে। যেসব কেন্দ্র দর্শন করা যাবে তা হলো: ১) ভিক্টোরিয়া মেমোরিয়াল, ২) ইন্ডিয়ান মিউজিয়াম, ৩) নেতাজি ভবন, ৪) নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, ৫) বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, ৬) স্মরণিকা ট্রাম মিউজিয়াম, ৭) এশিয়াটিক সোসাইটি, ৮) রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, ৯) সায়েন্স সিটি, ১০) নিকোপার্ক, ১১) রবীন্দ্র তীর্থ, ১২) নজরুল তীর্থ, ১৩) এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ১৪) ইকোপার্ক, ১৫) আলিপুর মিউজিয়াম, ১৬) মাদার্স ওয়াক্স মিউজিয়াম, ১৭) গান্ধী আশ্রম, ১৮) নাট্যশোধ সংস্থা, ১৯) কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজিয়াম, ২০) স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম, ২১) কলকাতা পুলিশ মিউজিয়াম।
জানা যাচ্ছে এই তালিকায় খুব শীঘ্রই যোগ হবে আলিপুর চিড়িয়াখানা এবং বিড়লা প্ল্যানেটোরিয়ামও। এই টিকিটটি আসলে একটি QR কোড বেসড পাস। এর নাম দেওয়া হয়েছে ‘সিটি পাস’। এটা অনলাইন বুক করতে হবে। তাহলে রেজিস্টার্ড মোবাইলের নম্বরে একটি ইউনিক QR কোড যাবে। কলকাতার ২১টি দর্শনীয় স্থানে প্রবেশাধিকার মিলবে সেই QR কোড স্ক্যান করেই।’ইন্টিগ্রেটেড সিটি পাস’, 15 ই ডিসেম্বর থেকে বিভাগীয় ওয়েবসাইট: www.wbtourism.gov.in: ই-সার্ভিসেস: ইন্টিগ্রেটেড সিটি পাসের মাধ্যমে বুক করার জন্য উপলব্ধ হবে।

Latest Update